এইচএসসি’র নতুন মূল্যায়ন যে সমস্যায় ফেলতে পারে শিক্ষার্থীদের

0
82
এইচএসসি’র নতুন মূল্যায়ন যে সমস্যায় ফেলতে পারে শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক: এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলের উপর এইচএসসি পরীক্ষার মূল্যায়নের ফলে বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীরা সমস্যার মুখোমুখি হবেন বলে আশঙ্কা করেছেন কোনো কোনো শিক্ষাবিদ। তবে, কেউ কেউ আবার মনে করেন, করোনা পরিস্থিতিতে এছাড়া আর কোনো  উপায় ছিল না। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে উপযুক্ত পদ্ধতি বেছে নেয়ারও পরামর্শ তাদের।

এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে এইচএসসির ফলাফল দেয়ার সরকারি সিদ্ধান্তে শিক্ষার্থীরা বৈষম্যের শিকার হবেন বলে মনে করেন কোনো কোনো শিক্ষাবিদ। যদিও তারা মানছেন যে, করোনা পরিস্থিতে এ ছাড়া আর কোনো উপায় ছিল না। সেক্ষেত্রে উচ্চ শিক্ষায় ভর্তির বিষয়ে সতর্ক থাকার পরামর্শ তাদের।

শিক্ষাবিদ ফাহিমা খাতুন বলেন, এসএসসি এবং জেএসসি’র যে রেজাল্ট, সে রেজাল্টের চাইতে উচ্চ শিক্ষার জন্য উচ্চমাধ্যমিকে অনেক বেশি গুরুত্ব দেয় শিক্ষার্থীরা। কেননা তারা একটা ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান। এবার সে সুযোগটা থাকছে না। এবার তার মূল্যায়ন হবে তার আগের রেজালন্টের ওপর ভিত্তি করে।

কোনো কোনো শিক্ষাবিদ মনে করেন দেশে উতরে গেলেও বিদেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে এচএসসি’র মূল্যায়নের নতুন পদ্ধতি সমস্যায় ফেলতে পারে শিক্ষার্থীদের।

এদিকে অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, যদি পরীক্ষা না হয় তাহলে ফলাফল মূল্যায়নে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেটার জন্য যারা বিদেশে পড়াশোনা করতে যাবে। তারা হয়তো সমস্যায় পড়তে পারেন।

ফলাফল নির্ধারণের এ পদ্ধতির বিরুপ প্রভাব থেকে উত্তরণে এখনই করণীয় ঠিক করতে সরকারকে পরামর্শ দিয়েছেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here