26 C
Dhaka
বৃহস্পতিবার, ডিসেম্বর ৩, ২০২০
Home শিল্প-সাহিত্য ফিচার ডেস্ক ক্যাম্পাসে নেই সেই প্রাণের আড্ডা

ক্যাম্পাসে নেই সেই প্রাণের আড্ডা

আসমা আক্তার শাম্মীঃ

করোনাভাইরাস কারণে সারাবিশ্ব এখন উৎভট পরিস্থিতি বিদ্যমান। এই মহামারির কারনে বিশ্বজুড়ে শত শত মানুষ তাদের কর্মস্থল ও শিক্ষাপ্রতিষ্ঠান ছেড়েছে। নিরাপত্তার জন্যে যার যার ঘরে অবস্থান করছে। লকডাউনে কারণে নিস্তব্ধ প্রায় চারদিক। লাশের মিছিলে ভারী হয়ে গেছে ৭০০ কোটি মানুষের এই পৃথিবীর আকাশ।এক মহাদেশ থেকে অন্য মহাদেশ এক দেশ থেকে অন্য দেশ ভেসে বেড়াচ্ছে করোনা।করোনায় নিভে যাওয়ার মানুষদের স্বজনদের কান্না। একি ভয়ানক পরিস্থিতি।

এই নিস্তব্ধ বিশ্বের ওই দীপ্তিহীন সূর্যের আলো আর কান্নার আওয়াজে জর্জরিত বাতাস বইছে এই বাংলার বুকে। বাদ পড়েনি এই নিস্তব্ধতার ছায়া। বাদ পড়েনি শিক্ষাঙ্গন।

তাইতো বাংলাদেশের প্রাণ কেন্দ্রে ঢাকার অদূরে আশুলিয়ার দত্ত পাড়ায় অবস্থিত,এইদেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয় এর মধ্যে সর্ববৃহৎ ক্যাম্পাস। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি র পার্মানেন্ট ক্যাম্পাস সব সময় শিক্ষার্থী অবাধ চরাচর দেখা যায়।কিন্ত এখন সেই অবাধ চরাচর আর নেই।

নেই তারুণ্যে ঝলক,নেই কোথাও গিটারের সুর,নেই ক্লাশ ও এসাইমেন্ট।চারদিকে এখন শুধু নিস্তব্ধতা।করোনাভাইরাসের কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান-বিশ্ববিদ্যালয় ১৬ মার্চ থেকে ২৫ এপ্রিল বন্ধ করেছে সরকার।

কিন্তু করোনার ভয়াল গ্রাসের জন্যে বেড়েই যাচ্ছে বন্ধের মেয়াদ,দীর্ঘায়িত হচ্ছে শিক্ষার্থী থেকে ক্যাম্পাস এর দূরত্ব, গাড় হচ্ছে ভালোবাসার পাহাড়। এ সময়ে এসে উপলব্ধি করছি,ক্যাম্পাস এ যাওয়ার কি এক শান্তি,প্রিয় বন্ধু বান্ধবী দের সাথে দীর্ঘদিন দেখা না হওয়ার কি ভয়ানক হাহাকার।

আমার ক্যাম্পাসের সেই চিরপরিচিত বনমায়ার আড্ডা,কাঁঠাল তলার সেই ঝড়ো বাতাসে নেওয়া শান্তির নিশ্বাস গুলো আজ যেনো এক স্মৃতির ভান্ডার। কতদিন হলো ক্যাম্পাস এর সামনের সাঈদ ভাইয়ের হোটেলের ভুনা খিচুড়ি আর মুরগির মাংসের স্বাদ এই জিভ পায়নি, কতদিন হলো নীড় ক্যাফের সেই তেতুল চা ও খাওয়া হয়নি,আড্ডা দেওয়া হয়নি চায়ের দোকানে। আর ও যে কতদিন হবেনা সে শুধু সৃষ্টিকর্তা ই জানে।তাই আবারও নিস্তব ক্যাম্পাস ভরে উঠবে শিক্ষার্থীদের কোলা হলে।

লেখিকাঃ আসমা আক্তার শাম্মী শিক্ষার্থী, আইন বিভাগ, ড্যাফোডিল ইউনিভার্সিটি

Masum Ranahttps://newsdesk71.com/
মাসুম মিয়া, শিক্ষার্থী জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগ মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিরপুর ঢাকা অনেক বড় কিছু করার স্বপ্ন লেখাপড়ার পাশাপাশি ব্লগারে কাজ করে যাচ্ছি। একজন সফল হব ইনশাল্লাহ

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্রিটেন করোনা ভ্যাকসিন ‘প্রয়োগ’ শুরু করছে

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস ছড়ানোর প্রায় এক বছর পর বিশ্বের প্রথম দেশ হিসেবে এর ভ্যাকসিন প্রয়োগ শুরু করছে ব্রিটেন। প্রায় ৯৫ শতাংশ সুরক্ষা...

পদ্মা সেতুর ৪০তম স্প্যান আগামীকাল বিসে দৃশ্যমান হবে ৬ কি.মি.

অনলাইন ডেস্ক: দ্রুত গতিতে এগিয়ে চলছে স্বপ্নের পদ্মা সেতুর কাজ। শুক্রবার (৪ ডিসেম্বর) পদ্মা সেতুতে ৪০ তম স্প্যান বসানো হবে। ফলে দৃশ্যমান...

উইকিপিডিয়ায় জম্মু-কাশ্মীরের ভুল মানচিত্র, ভারতের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: উইকিপিডিয়া লিঙ্কে জম্মু-কাশ্মীরের 'ভুল মানচিত্র' দেখানোর জন্য এ বার উইকিপিডিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিল ভারতের কেন্দ্রীয় সরকার।

করোনা: এগিয়ে যাচ্ছে গ্লোব বায়োটেকের ভ্যাকসিন

করোনা ডেস্ক: এগিয়ে যাচ্ছে বাংলাদেশের গ্লোব বায়োটেকের টিকা 'ব্যানকোভিড'। সিআরও নিয়োগ জটিলতা কাটিয়ে ওঠায় প্রতিষ্ঠানটি আশা করছে খুব শিগগিরই ক্লিনিকাল ট্রায়াল শুরু...

Recent Comments