দক্ষিণ কোরিয়া তৈরি করবে রাশিয়ার ভ্যাকসিন

0
60
দক্ষিণ কোরিয়া তৈরি করবে রাশিয়ার ভ্যাকসিন
দক্ষিণ কোরিয়া তৈরি করবে রাশিয়ার ভ্যাকসিন

করোনা ডেস্ক: করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে রাশিয়ার সাথে চুক্তি করেছে দক্ষিণ কোরিয়া। আগামী মাস থেকে রাশিয়ার স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের দেড় মিলিয়ন ডোজ উৎপাদন করবে দক্ষিণ কোরিয়ান সংস্থা জিএল রাফা।

এদিকে, ২০২১ সালের এপ্রিলের মধ্যেই যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে, শুরুর দিকে নিউইয়র্কে ভ্যাকসিন সরবরাহ করা হবে না বলে জানান তিনি। ট্রাম্প বলেন, গভর্নর অ্যান্ডু কুমো ভ্যাকসিন ব্যবহারের নিশ্চয়তা না দেয়া পর্যন্ত কোনো টিকা পাবে না নিউইয়র্কবাসী।

করোনার বিরুদ্ধে আশা যোগাচ্ছে অস্ট্রেলিয়ার তৈরি ভ্যাকসিন। কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় ও সিএসএল মিলে তৈরি করছে এই ভ্যাকসিন। বর্তমানে চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে ভ্যাকসিনটির। বিজ্ঞানীদের দাবি, প্রাথমিক পরীক্ষায় নিরাপদ প্রমাণিত হওয়া ভ্যাকসিনটি শরীরে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম।

ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট কার্যকর একটি ভ্যাকসিনের উৎপাদন বাড়িয়ে দিয়েছে। ডিসেম্বরের মধ্যেই অন্তত ১০ কোটি ডোজ প্রস্তুত রাখতে চায় কোম্পানটি। যাতে প্রয়োজনের সময় কোনো ধরণের বিলম্ব না হয়।

আফ্রিকান দেশ কেনিয়াতে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা কোম্পানি ভ্যাকসিনের প্রথম ট্রায়াল শুরু করতে যাচ্ছে। এই সপ্তাহেই ৪০ স্বাস্থ্যকর্মীর শরীরে টিকা দেওয়া হবে। দেশটির প্রেসিডেন্ট জানিয়েছেন টিকার উদ্বাবন হলে সবার জন্য তা নিশ্চিত করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here