দেশে দ্বিতীয় দফায় টিকাদান কর্মসূচি চলছে

0
132

দেশে দ্বিতীয় দফায় টিকাদান কর্মসূচি চলছে সারা দেশে দ্বিতীয় দিনের মতো চলছে কোভিড থেকে সুরক্ষায় দ্বিতীয় ডোজের টিকাদান কর্মসূচি।

শনিবার (১০ এপ্রিল) সকাল ৯টা থেকে বিভিন্ন কেন্দ্রে শুরু হয় দ্বিতীয় ডোজের টিকা দেয়া। গত ৯ ও ১০ ফেব্রুয়ারি যারা প্রথম ডোজ নিয়েছেন, তাদেরকে এসএমএসের ভিত্তিতে দেয়া হচ্ছে। দ্বিতীয় ডোজের পাশাপাশি চলছে প্রথম ডোজের টিকাদানও। টিকা নিতে সকাল থেকেই রাজধানীর বিভিন্ন কেন্দ্রে ছিলো যথেষ্ট ভিড়।

এদিনও বিভিন্ন কেন্দ্রে টিকা নিয়েছেন সরকারের মন্ত্রীসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। তবে টিকা নেয়ার পরও স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, প্রথম ডোজ নেওয়া প্রায় সবার কাছে এসএমএসের মাধ্যমে দ্বিতীয় ডোজ নেওয়ার তারিখ ও কেন্দ্র জানিয়ে দেওয়া হয়েছে।

তবে কোনো কারণে কেউ যদি প্রথম ডোজ নেওয়ার পরও দ্বিতীয় ডোজের সময় ও কেন্দ্রের তথ্য এসএমএসে না পেয়ে থাকেন, সেক্ষেত্রে প্রথম ডোজ নেওয়ার ঠিক দুই মাস পর আগের কেন্দ্রে গিয়ে টিকা কার্ড দেখিয়ে দ্বিতীয় ডোজ নিতে পারবেন। এর আগে বৃহস্পতিবার (৮ এপ্রিল) করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম শুরু হয়েছে। ঢাকাসহ সারা দেশে এক হাজার ১৫টি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়া হচ্ছে।

এর মধ্যে শুধু রাজধানীতেই ৫০টি কেন্দ্র রয়েছে। গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে করোনা টিকা কার্যক্রম উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের সঙ্গে সঙ্গে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঁচজনকে টিকা দেওয়া হয়। এদিন দেশের প্রথম ব্যক্তি হিসেবে করোনার টিকা নেন সেবিকা রুনু।

তিনি ছাড়াও ওইদিন টিকা নেন- চিকিৎসক আহমেদ লুৎফুল মোবেন, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা, ট্রাফিক পুলিশের মতিঝিল বিভাগের কর্মকর্তা দিদারুল ইসলাম ও ব্রিগেডিয়ার জেনারেল এম ইমরান হামিদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here