ফেসবুকের কাছে কিছু আইডির তথ্য চেয়েছে সরকার

0
37

নিউজ ডেস্কঃ

ফেসবুকের কাছে বিভিন্ন বিষয়ে তথ্য চেয়ে কিংবা কোনো বিষয়ে পদক্ষেপ নিতে বিভিন্ন দেশ থেকে অনুরোধ করা হয়। ফেসবুকের ট্রান্সপারেন্সি বিভাগ এসব অনুরোধের বিপরীতে তথ্য সরবরাহ করে থাকে। গত দেড় বছরে বাংলাদেশ সরকারে পক্ষ থেকে বিভিন্ন বিষয়ে মোট অনুরোধ করা হয়েছে ৫১৫টি।

এর মধ্যে ২০১৯ এর জানুয়ারি থেকে জুন পর্যন্ত অনুরোধ করা হয়েছে ৯৫টি, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে ১৭৯টি আর চলতি বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত সরকারের পক্ষ থেকে অনুরোধ ছিল ২৪১টি।

ফেসবুকের হালনাগাদ ট্রান্সপারেন্সি প্রতিবেদন থেকে দেখা যায়, গত দেড় বছরে তথ্য চেয়ে কিংবা পদক্ষেপ নিতে অনুরোধে সংখ্যা বৃদ্ধি সঙ্গে সঙ্গে বেড়েছে শুধুমাত্র ফেসবুক ব্যবহারকারীর সম্পর্কে তথ্য চাওয়া অনুরোধ।

প্রতিবেদন থেকে দেখা যায়, ২০১৯ সালের প্রথম ছয় মাসে মোট অনুরোধের মধ্যে ১২৩টি ফেসবুক ব্যবহারকারী সম্পর্কে তথ্য চেয়েছে সরকার। সেখানে শেষ ছয় মাসে চাওয়া হয়েছে ২৯৮টি ফেসবুক আইডি’র তথ্য। আর চলতি বছরের প্রথম ছয় মাসে চাওয়া হয়েছে ৩৭১টি ফেসবুক ব্যবহারকারীর তথ্য।

সর্বশেষ নভেম্বরের ১৯ তারিখে (বৃহস্পতিবার) ফেসবুক তার হালনাগাদ ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করে। এই প্রতিবেদন থেকে দেখা যায়, ফেসবুকের কাছে গত ছয় মাসে যে ২৪১টি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ তার মধ্যে ৯৯টি অনুরোধ করা হয়েছে জরুরি ভিত্তিতে আর ১৪২টি অনুরোধ করা হয়েছে আইনি প্রক্রিয়ার মধ্যে।

ফেসবুকের ট্রান্সপারেন্সি প্রতিবেদন থেকে দেখা যায়, বাংলাদেশ সরকারের চাওয়া ২৪১টি অনুরোধের বিপরীতে তারা ৪৪ শতাংশ অনুরোধের তথ্য প্রদান করেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ১৭৯টি অনুরোধ করা হয় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে। সেখানে আইনি প্রক্রিয়ায় করা হয়েছিলো ৮৪টি অনুরোধ, আর জরুরিভিত্তিতে ৯৫টি অনুরোধের মাধ্যমে বিভিন্ন বিষয়ে তথ্য চাওয়া হয়েছিলো। গত বছর শেষ ছয় মাসে ফেসবুকের কাছে শুধুমাত্র ২৯৮টি ফেসবুক ব্যবহারকারীর ব্যাপারে তথ্য চায় বাংলাদেশ সরকার।

ওই বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট ৯৫টি অনুরোধের বিপরীতে ১২৩টি ফেসবুক ইউজারের বিষয়ে তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার। আইনি প্রক্রিয়ায় চাওয়া হয়েছিল ১৫টি অনুরোধের তথ্য আর জরুরিভিত্তিতে ৮০টি অনুরোধ করা হয় তথ্য চেয়ে। তবে ফেসবুক ওই ছয় মাসে সরকারের করা অনুরোধগুলোর বিপরীতে তথ্য সরবরাহ করেছিল ৪৩ শতাংশ অনুরোধের। 

ফেসবুকের কাছে চাওয়া অনুরোধগুলোর মধ্যে আইনি প্রক্রিয়ায় ২৬৫টি ফেসবুক অ্যাকাউন্টের বিষয়ে তথ্য চেয়েছে সরকার। যার বিপরীতে ৫৭ শতাংশ তথ্য ফেসবুক কর্তৃপক্ষ সরবরাহ করেছে। আর জরুরি ভিত্তিতে পাঠানো অনুরোধের মধ্যে ১০৬টি ফেসবুক আইডি’র ব্যাপারে তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার আর তার বিপরীতে ২৫ শতাংশ অনুরোধের তথ্য প্রদান করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here